• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:১২ অপরাহ্ন
  • [gtranslate]
শিরোনাম ::

রমজানে সৌদি আরবে যেসব নির্দেশনা মানতে হবে

ডেক্স রিপোর্ট / ২৯ বার
আপডেট সময় :: বুধবার, ৬ মার্চ, ২০২৪

পবিত্র রমজান মাস ঘিরে নতুন করে বেশ কিছু নির্দেশনা জারি করেছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব।

এই নির্দেশনার অংশ হিসেবে মুসল্লিদের নামাজে যাতে বিঘ্ন না ঘটে সেজন্য মসজিদে ক্যামেরা বসিয়ে নামাজ সম্প্রচার নিষিদ্ধ করা হয়েছে।

এ ছাড়া মসজিদের ইমামদের মুসল্লিদের জন্য ইফতারের তহবিল সংগ্রহে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

সৌদি আরবের সব মসজিদের তত্ত্বাবধানের দায়িত্বে থাকা ইসলামিক কল্যাণ বিষয়ক মন্ত্রণালয় রমজান-সম্পর্কিত ব্যবস্থার অংশ হিসেবে এসব নিষেধাজ্ঞা জারি করেছে বলে গালফ নিউজ জানিয়েছে।

মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়, রমজানে সূর্যাস্তের সময় পরিবেশিত ইফতারের খাবার মসজিদের ভেতরে পরিবেশন কিংবা নেওয়া যাবে না। মসজিদ পরিষ্কার রাখার স্বার্থে মসজিদ চত্বরের নির্ধারিত স্থানে মুসল্লিদের ইফতার গ্রহণ করতে বলা হয়েছে।

রমজান মাস সংশ্লিষ্ট অন্যান্য নির্দেশনার মধ্যে নামাজের সময় ইমাম বা মুসল্লিদের ছবি তোলা কিংবা নামাজ সরাসরি সম্প্রচারের জন্য মসজিদের ভেতরে ক্যামেরা স্থাপনের ওপর নিষেধাজ্ঞাও রয়েছে।

মুসল্লিদের নামাজে যাতে বিঘ্ন না ঘটে, সেজন্য এই ব্যবস্থা নেওয়ার কথা বলেছে দেশটির ওই মন্ত্রণালয়। অন্যান্য মাধ্যমেও নামাজের প্রচার ও সরাসরি সম্প্রচারও নিষিদ্ধ করা হয়েছে।

পাশাপাশি মুয়াজ্জিনদের জন্যও আলাদা নির্দেশনা দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, মুয়াজ্জিনদের সৌদির ক্যালেন্ডার উম্মুল কুরায় নির্ধারিত নামাজের সময় এবং আজানের মাঝের বিরতি মেনে চলতে হবে।

রমজানের সময় ফজর এবং মাগরিবের আজান ও নামাজ শুরুর সময়ের ব্যবধান ১০ মিনিট রাখতে হবে। মুসল্লিদের সুবিধার্থে আজান ও নামাজ শুরুর এই সময় মুয়াজ্জিনদের মানার কথা বলা হয়েছে।

একই সঙ্গে ইমামদের তারাবীহ, নফল নামাজ, বিশেষ করে রোজা রাখার নিয়ম এবং পবিত্র রমজান মাসের ফজিলত ও খুতবা দীর্ঘায়িত না করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।


☞ এ জাতীয় আরো খবর

সম্পাদকীয় :

সম্পাদক : মিজানুর রহমান কিরণ।
সহ-সম্পাদক ও প্রকাশক : তৌহিদুল আনোয়ার আজিম।
নির্বাহী সম্পাদক : জাফর ইকবাল
বার্তা সম্পাদক : মোহাম্মদ হারুন আল রশিদ।

https://slotbet.online/