• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৫০ অপরাহ্ন
  • [gtranslate]
শিরোনাম ::

অবসরের তিন দিন আগে সরকারি সফরে ফ্রান্সে যাচ্ছেন গণপূর্তসচিব

রিপোর্টারের নাম / ৩৩ বার
আপডেট সময় :: বুধবার, ৬ মার্চ, ২০২৪

অবসরে যাওয়ার মাত্র তিন দিন আগে সরকারি সফরে ফ্রান্সে যাচ্ছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন। আজ বুধবার দিবাগত রাত ২টা ৪০ মিনিটে কুয়েত এয়ারওয়েজের একটি ফ্লাইটে ফ্রান্সের প্যারিসের উদ্দেশে রওনা হবেন তিনি। ওয়াছি উদ্দিনের দেশে ফেরার কথা ১১ মার্চ। তার দুই দিন আগে (৯ মার্চ) তাঁর চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হচ্ছে। অবসরে যাওয়ার তিন দিন আগে সচিবের বিদেশ সফর নিয়ে প্রশ্ন উঠেছে।

নাম প্রকাশ না করার শর্তে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা আজ বুধবার প্রথম আলোকে বলেন, ‘এই সম্মেলনে উনি না গিয়ে অন্য কেউ যেতে পারতেন। তাহলে তিনি সম্মেলন থেকে পাওয়া অভিজ্ঞতা দেশে ফিরে কাজে লাগাতে পারতেন।’

গণপূর্তসচিব ‘বিল্ডিংস অ্যান্ড ক্লাইমেট গ্লোবাল ফোরাম’ শীর্ষক একটি সম্মেলনে যোগ দিতে ঢাকা থেকে প্যারিসে যাচ্ছেন। ফ্রান্স সরকার ও জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) আয়োজনে ৭ ও ৮ মার্চ প্যারিসে এই সম্মেলন হবে। সেখানে কার্বন নিঃসরণ কমানো এবং ভবন, আবাসন ও নির্মাণ খাতের অভিঘাত সহনশীলতা তৈরিতে বৈশ্বিক পরিসরে সহযোগিতার নতুন উদ্যোগ শুরুর লক্ষ্যে প্রথমবারের মতো বিভিন্ন দেশের মন্ত্রী ও সংশ্লিষ্ট সংস্থাগুলোর উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা সমবেত হবেন। গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর এ সম্মেলনে যোগ দিতে যুক্তরাষ্ট্র থেকে ফ্রান্সে যাওয়ার কথা রয়েছে।

সচিবের বিদেশ সফর নিয়ে গণপূর্ত মন্ত্রণালয় থেকে আলাদা তিনটি আদেশ জারি হয়। একটিতে তাঁর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জ ব্যবহার প্রসঙ্গে। সেখানে ওয়াছি উদ্দিনের বিদেশে যাতায়াতে বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জ ব্যবহার ও প্রাপ্য আনুষঙ্গিক সুবিধা দিতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালককে নির্দেশ দেওয়া হয়। আরেক আদেশে বলা হয়, সচিবের বিদেশ সফরকালে সচিবের রুটিন দায়িত্ব পালন করবেন একই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান। আরেক আদেশে বলা হয়, সচিবকে বিমানবন্দরে বিদায় ও অভ্যর্থনা জানাবেন এ মন্ত্রণালয়ে কর্মরত যুগ্ম সচিব আ ন ম নাজিম উদ্দিন।

সচিব ওয়াছি উদ্দিনের স্বাভাবিক অবসরে যাওয়ার কথা ছিল গত বছর মার্চে। কিন্তু গত বছর ৯ মার্চ তাঁকে এক বছরের জন্য গণপূর্তসচিব হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেয় সরকার। তাঁর চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ আর বাড়ানো হয়নি। জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নবীরুল ইসলামকে আজ মঙ্গলবার গণপূর্তসচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। সেই হিসেবে ৯ মার্চ শনিবার হবে সচিব ওয়াছি উদ্দিনের শেষ কর্মদিবস।

অবসরে যাওয়ার তিন দিন আগে সরকারি সফর বিষয়ে বক্তব্যের জন্য সচিব ওয়াছি উদ্দিনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হয়। তবে তাঁকে পাওয়া যায়নি।

চাকরিজীবনের শেষ সময়ে সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিদেশ সফর নিয়ে এর আগেও আলোচনা-সমালোচনা হয়েছে। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, অবসরে যাওয়ার পর তাঁর সরকারকে আর কিছু দেওয়ার সুযোগ থাকে না। সেখানে সচিব বিদেশ সফরে না গিয়ে অন্য কোনো কর্মকর্তাকে পাঠালে সেটি দেশের জন্য ভালো হয়।

এ বিষয়ে জানতে চাইলে সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার প্রথম আলোকে বলেন, এখানে অনিয়ম হয়েছে। অবসরে যাওয়ার তিন দিন আগে সচিবকে বিদেশ সফরের অনুমতি দেওয়া ঠিক হয়নি। এ সম্মেলনে যোগ দিয়ে তাঁর কোনো উপকারে আসবে না। দেশেরও উপকারে আসবে না। চাকরির মেয়াদ শেষ হওয়ার পর তিনি কীভাবে সরকারি কাজে দেশের বাইরে থাকেন?


☞ এ জাতীয় আরো খবর

সম্পাদকীয় :

সম্পাদক : মিজানুর রহমান কিরণ।
সহ-সম্পাদক ও প্রকাশক : তৌহিদুল আনোয়ার আজিম।
নির্বাহী সম্পাদক : জাফর ইকবাল
বার্তা সম্পাদক : মোহাম্মদ হারুন আল রশিদ।

https://slotbet.online/